সাবধান – বাংলাদেশ নয় বাংলাস্থান!!!

গতকাল আরো একটি ফুল ঝরে পড়লো চাপাতির নির্দয় আঘাতে। নিলয় নীলের খুব কম লেখাই আমি পড়েছি। হ্যা, উনি ব্লগার ছিলেন, উনি নাস্তিক ছিলেন, উনি শাহবাগের গণজাগরণ মঞ্চের একজন সক্রিয় কর্মী ছিলেন, উনি যুদ্ধাপরাধী বিচারের পক্ষে সোচ্চার ছিলেন – এজন্যই কি তাকে মেরে ফেলতে হবে!? নিলয় নীল মূলত মুক্তমনা ও ইস্টিশন ব্লগে ধর্মীয় গোড়ামির বিরুদ্ধে লিখতেন – একাধারে লিখে গেছেন বৌদ্ধ, সনাতন ও ইসলাম ধর্মের বিভিন্ন দিক নিয়ে। আর এজন্যই তাকে চাপাতি দিয়ে কুপিয়ে মারা হলো। কি অদ্ভুত দেশে আমরা বাস করি যেখানে, ধর্মের সমালোচনা করলে জীবন দিতে হয়, ধর্ম টিকিয়ে রাখতে কলমের বিপক্ষে চাপাতি ধরতে হয়। ধর্ম রক্ষার্থে যদি হাতে চাপাতি ধরতে হয় তাহলে ঈশ্বরের প্রয়োজন কি! প্রানের লাইসেন্স কি তাহলে ঈশ্বর এখন এসব নরকের কীটদের হাতে ছেড়ে দিয়েছে! এ থেকে বোঝা যায় এদের ধর্মের প্রতি আস্থা ও বিশ্বাসের লেভেল। ভাবতেই অবাক লাগে সত্তরের দশকে যে দেশে যেকেউ প্রকাশ্যে নিজেকে নাস্তিক বলতে পারতো, নাস্তিকতা ও ধর্ম নিয়ে তর্ক করতে পারতো, সেখানে আজ মুক্তমনে কথা বলার জন্যেও প্রান দিতে হয়।

এ বছরটা বোধহয় মুমিন বান্দাদের জন্য এক বিশেষ রহমতের বছর, নাহলে এতো এতো শান্তির কাজ হবে কেন! বছরের শুরুতেই অভিজিৎ রায়কে দিয়ে এই শান্তির মহাযাত্রা শুরু হইছে, তারপর থেকে এই তালিকা ক্রমশ বাড়তেই আছে। কেউ জানেনা এরপরের টার্গেট কে! ভাবতেও অবাক লাগে এরকম একটা দেশের নাগরিক আমি, যেখানে কলমের বিরুদ্ধে চাপাতি ওঠে। যেখানে ব্লগারদের জিডি নেওয়া হয়না, প্রশাসনের কাছে নিরাপত্তা চাইলে দেশ ছাড়তে বলা হয়। যে রাষ্ট্র তার নাগরিকদের নিরাপত্তা নাদিয়ে অন্য দেশে যাওয়ার পথ বাতলে দেয় সেই দেশের প্রয়োজন আছে কি! এই দেশের ভবিষ্যৎ কি সেটা ভাবলেও গা ছমছম করে। এইজন্য কি ৩০ লক্ষ শহীদের বিনিময়ে এদেশের স্বাধীনতা এসেছিলো।

আমার আর কিছু বলার নাই, এক গভীর বিষাদ, নিদারুন অভ্যস্ততা আমাকে গ্রাস করছে দিন দিন। আজকাল কিছু লিখতে গেলেই ভয় হয়, না জানি এটা আবার কার অনুভুতিতে আঘাত করে! এদেশে ব্লগার শব্দটি এখন নাস্তিক শব্দেরই সমর্থক। আর কারো নামের আগে এই শব্দটা জুড়ে দিতে পারলেই তার মৃত্যু এদেশে হালাল। আচ্ছা ইসলাম ধর্ম কি এতোটাই নড়বড়ে যে কেউ এর বিপক্ষে কিছু বললেই তা ধ্বসে পড়বে! ধর্ম মতে আমরা আল্লাহর গোলাম, কিন্তু আজো দেখি কোন হুজুরের কথায়, শুধুমাত্র হুজুরের কথাতেই কিছু উন্মাদ-বলদ চাপাতি নিয়ে মারতে আসে সেই আল্লাহর সৃষ্টিকে, যারা নাকি আবার ব্লগ দিয়ে ইন্টারনেট চালায়। আসলে ধর্মগুলো এভাবেই এগিয়ে যাচ্ছে শান্তির পথে। রাতের আধারে রাস্তায় অথবা ঘরের কোনে থাকা অসহায় নিরস্ত্র মানুষকে হত্যা করে কি ইসলাম প্রতিষ্ঠা করা যাবে! ধর্মীয় দিক দিয়ে বলা হয় অপরাধ করলে তার শাস্তি দেওয়ার ক্ষমতা একমাত্র আল্লাহর আছে। এই নরপিশাচরা যে ব্লগারদের মেরে নিজেদেরকে আল্লাহর সাথে তুলনা করছেন তার শাস্তি কি হতে পারে, এদের মাথায় কি এগুলো খেলেনা! আমি জানি এদের টনক কখনোই নড়বেনা, চিৎকার করে গলাটাই ভাঙবে শুধু কারন অনেক আগেই তাদের ব্রেইন জিনিসটা গোবর জাতীয় জৈব সার দ্বারা রিপ্লেস করা হয়েছে।

যাহোক যত যাই বলিনা কেন, কোন কিছুতেই আমাদের এ ক্ষতি পুরন হওয়ার নয়। শুধু মনকে একটু শান্ত করার ক্ষুদ্র এবং ব্যার্থ প্রচেষ্টা মাত্র। আমার ভাবতে ভালো লাগে যে এই মৃত্যুপুরীতে এতো প্রতিকুল অবস্থার মধ্যে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়িয়ে এখনো অনেকে লিখে যাচ্ছেন কিন্তু কলমের কালির বদলে রক্ত আমি অন্তত চাইনা। তাই লেখালিখি যারা করেন তাদের প্রতি একটাই অনুরোধ সম্ভব হলে দেশ থেকে পালিয়ে যান (পালানোর কথা বলতে বাধ্য হচ্ছি আজ!)। আমি জানি এটা অনেক দুঃজনক কিন্তু বাংলাদেশ মোটেই নিরাপদ বাজী নয়। এদেশ এখন মস্তিষ্কবিহীন বলদের আড্ডাখানা। যাদের বাড়াবাড়ি গুলাও আজকাল বাড়াবাড়ির সীমা ছাড়িয়ে গেছে। অসহ্য হয়ে উঠছে এই বাংলাদেশ। ওহ! বাংলাদেশ কেন বলছি আমি! বাংলাদেশতো অনেক আগেই মরে গেছে – এ যে বাংলাস্থান।

জানি এখন আপনি সবকিছুর ঊর্ধে, তবুও ভালো থাকবেন নিলয় নীল। আপনাদের প্রাণের মূল্য একদিন আমরা পাবো নিশ্চয়, মাঝখান থেকে হয়তো আমরা কিছু রত্ন হারাবো মাত্র। সত্য কখনো মিথ্যা দিয়ে ঢেকে রাখা যায়না। আর কিছুই বলার নাই, কিইবা বলার আছে, আমরা খুবই দুঃখিত নিলয় নীল। শেষ করছি আমার প্রিয় একটা উক্তি দিয়ে –

একজন মানুষকে সারাজীবনের জন্য বোকা বানানো যায়, কিছু মানুষকে অল্পসময়ের জন্য বোকা বানানো যায় কিন্তু সকল মানুষকে সারাজীবনের জন্য বোকা বানানো যায়না” – আব্রাহাম লিংকন

তথ্যসুত্রঃ


http://www.banglanews24.com/fullnews/bn/415420.html

http://bangla.bdnews24.com/bangladesh/article1007702.bdnews

http://banglanews24.com/fullnews/bn/415340.html

মুক্তমনা লেখক, সমাজকর্মী নিলয় নীলকে কুপিয়ে হত্যা করলো ইসলামি মৌলবাদীরা

Advertisements

One thought on “সাবধান – বাংলাদেশ নয় বাংলাস্থান!!!

  1. I similar to the useful data you give with your content arlsItei.c’ll bookmark your website and check once more the following often.I’m fairly definitely sure I will realize an awful lot of latest things best suited listed here! Really good luck for the upcoming!

    Like

মন্তব্য করুন...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s